ফেস আইডি কিংবা ফিঙ্গারপ্রিন্ট দিয়ে বিকাশে লগিন যেভাবে করবেন !

সম্প্রতি বিকাশ তাদের অ্যাপে বায়োমেট্রিক লগিন সিস্টেম চালু করেছে। অর্থাৎ এখন থেকে প্রতি বিকাশ ব্যবহারকারী তার নিজস্ব ফিংগারপ্রিন্ট বা ফেস আইডি ব্যবহার করে বিকাশ অ্যাপে লগিন করতে পারবেন। বিষয়টি অনেকটাই আমাদের মোবাইল ফোনে বায়োমেট্রিক লগিন সিস্টেমের মতোই। এই ফিচার যুক্ত হওয়ার ফলে এখন থেকে প্রতিবার বিকাশ অ্যাপে লগিনের সময় বিকাশ পিন বসানোর দরকার পরবে না শুধুমাত্র বায়োমেট্রিক ব্যবহার করেই লগিন করা যাবে যাকে আমরা অন্যভাবে ‘ওয়ানটাচ লগিন’ও বলে থাকি।

বিকাশে বায়োমেট্রিক লগিন সুবিধা যুক্ত হওয়ার ফলে প্রথমত অ্যাপে প্রবেশ করার প্রক্রিয়া বেশ সহজ হয়ে গেছে এমনকি বায়োমেট্রিক লগিন ফিচারের উপকারে পাওয়া যাবে আরও শক্তিশালী ও নির্ভরযোগ্য নিরাপত্তা। বিকাশের এই সুবিধিাটি পেতে গ্রাহক তার বিকাশ অ্যাপ ফোনের ষ্টোর আপডেট করলেই উপভোগ করতে পারবেন নতুন লগিন সিস্টেম। যাইহোক, কিভাবে বিকাশ অ্যাপে ফিংগারপ্রিন্ট বা ফেস আনলক সেটআপ করবেন আসুন সেটি নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক এবং সাথে থাকছে ফিচারটির সুবিধা অসুবিধাও নিয়ে অজানা তথ্য।

বিকাশ বায়োমেট্রিক লগিন কতটুকু নিরাপদ?
বিকাশ যেহেতু বাংলাদেশের প্রথম মোবাইল ব্যাংকিং সিস্টেম নিয়ে মানুষের সামনে তুলে ধরে তাই তারা চায় যেন তাদের গ্রাহক মান এবং গ্রাহকের তথ্য ও টাকা লেনদেন সবসময়ই যুগোপযোগি এবং নিরাপদ থাকে। আর তাই তারা প্রতিনিয়ত নিয়ে আসে নতুন কিছু ফিচার। সবাই বিকাশ ফ্রড বা বিকাশের প্রতারণা সম্পর্কে জানেন। অনেকেই এই প্রতারণা থেকে গ্রাহক সেবার মান উন্নয়নের বর্তমানে বিকাশ সংযোজিত করলো এই বায়োমেট্রিক লগিন সিস্টেম। তাই শুরুতে আলোচনা করা যাক বিকাশ বায়োমেট্রিক লগিন এর সুবিধাগুলো:

সুবিধাসমূহ:
• দ্রুত অ্যাপে লগিন করতে পারা
• বিকাশ অ্যাপে লগিন এর জন্য পিন কোড প্রদান করার ঝামেলাই থাকছেনা
• শুধুমাত্র স্বয়ং গ্রাহক ছাড়া অন্য কেউ অ্যাপে লগিন করতে পারবেনা
• কোন কারণে পিন ভুলে গেলেও অ্যাপে লগইন করা যাবে কিন্তু মনে রাখতে হবে টাকা লেনদেনের জন্য পিন প্রয়োজন হবে)

অসুবিধাসমূহ:
• আমরা সবাই আজকাল এ.আই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে মোটামুটি কম বেশি জানি। আজকাল এই এ.আই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সও দিনতিন শক্তিশালী হচ্ছে এবং ভবিষ্যতে আরও হবে, যার ফলে ফেস ভেরিফিকেশন এর মত নিরাপদ প্রযুক্তিকেও ম্যানিপুলেট করা অর্থাৎ আপনার ফেস হুবুহু কপি করে ব্যবহার করাও অসম্ভবের কিছু নয়। আর এই প্রযুক্তিকে বলে ‘ডিপ ফেক’। তাই হতে পারে গ্রাহকের অজান্তে কেউ ডিপ ফেক প্রযুক্তি ব্যবহার করে গ্রাহকের ফেস আনলক বা ফিংগারপ্রিন্ট ব্যবহার করে অ্যাপে প্রবেশ নিতে পারে। যদিও এই কাজ এত সহজও নয় তবে প্রযুক্তি যেমন আমাদের সুবিধা দিচ্ছে তেমনি কিছু লোক এই সুবিধা ব্যবহার করে মানুষকে হয়রানির শিকারও করছে।

যাইহোক, আলোচনা করা হল বিকাশের এই নতুন ফিচার এর সুবিধা-অসুবিধা সম্পর্কে। এখন সিদ্ধান্ত আানার একান্ত যে, আপনি এই ফিচার ব্যবহার করবেন কি-না। যদিও ফিংগারপ্রিন্ট বর্তমান সময়ে একটি নিরাপদ প্রযুক্তি বলা গেলেও আপনি ঘুমিয়ে থাকলে বা অচেতন অবস্থায় থাকলেও যে কেউ এই তা ব্যবহার করে বিকাশ অ্যাপে লগিন করতেই পারবে। তাই চেষ্টা করুন নিজের বিকাশ একাউন্ট লগিন করা ডিভাইসের নিরাপত্তা নিশ্চিত করা। ফোনে প্রদত্ত ফোন ম্যানাজারের অ্যাপলকার / ফোনের সেটিংস থেকে অ্যাপলক করার সুবিধা থাকলে আমরা আপনাকে সেটি ব্যবহার করার কথাই জোরালো ভাবে বলবো।

বিকাশ-এ বায়োমেট্রিক লগিন ফিচার চালু যেভাবে করবেন >>
বিকাশ অ্যাপে ফিংগারপ্রিন্ট বা টাচ আইডি এবং ফেস আইডি বা ফেস আনলক ব্যবহার করতে প্রথমে প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে লেটেস্ট ভার্সনে বিকাশ অ্যাপ আপডেট করে নিন।

এবার বিকাশ অ্যাপ ওপেন করে আপনার ফোন নম্বর এবং পিন এর পাশে থাকা বায়োমেট্রিক ফিংগারপ্রিন্ট আইকনে প্রেস করুন।

ফিংগারপ্রিন্ট আইকনে ট্যাপ করার পর টাচ / ফেস আইডি সম্পর্কে তথ্য দেখানো হবে। পরবর্তী অপশনে প্রেস করে পরের পেজ-এ এগিয়ে যান। এখানে বিকাশে আপনার একাউন্টের পিন চাইলে তা দিয়ে দিতে হবে। বিকাশ অ্যাপের পিন দিয়ে নিশ্চিত করে তারপরের ধাপের জন্য এগিয়ে যান।

পরবর্তী ধাপে বিকাশ আপনার ফোনে ফিংগারপ্রিন্ট বা ফেস আনলক তা যে অপশন থাকবে সেটা আপনাকে দেখাবে। যে সিকিউরিটি অপশন চালু আছে সেটা পপ-আপ আকারে বিকাশ আপনাকে প্রদর্শিত করবে। ফেস আইডি বা ফিংগারপ্রিন্ট ব্যবহার করে ভেরিফাই করলে বিকাশ অ্যাপে ফেস আইডি বা টাচ আইডি যুক্তে এবং চালু হয়ে যাবে।

এভাবেই সহজে আপনার বিকাশ অ্যাপে ফেস আইডি বা টাচ আইডি ফিচার চালু করা যাবে। সঠিকভাবে বিকাশ অ্যাপে বায়োমেট্রিক লগিন যুক্ত করলে প্রতিবার নতুন লগিন এর ক্ষেত্রে এগুলো ব্যবহার করেই লগিন করা যাবে।

সফলভাবে বিকাশ অ্যাপে ফেস আইডি বা টাচ আইডি লগিন ফিচার যুক্ত হলে অভিনন্দনসূচক পপ-আপ দেখতে পাবেন।

মনে রাখা জুরুরী যে, বিকাশ পিন পরিবর্তন করলে বা মোবাইল ফোন পরিবর্তন করলে বা নতুন ফোনে বিকাশ একাউন্ট লগিন করলে সেক্ষেত্রে বায়োমেট্রিক লগিন মুছে যাবে এবং নতুন করে আবার ফিচারটি সেটাপ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *